Khabar AajkalNewsPopularWeather

বিপর্যস্ত মানালি, আটকে রয়েছে ১৫০ জন এর বেশি পর্যটক!!

বিপর্যস্ত মানালি, আটকে রয়েছে ১৫০ জন এর বেশি পর্যটক!!

হিমাচলকে একেবারে বিপর্যস্ত করে দিয়েছে বিপুল বৃষ্টি। রবিবার থেকেই অচলাবস্থা হিমাচল জুড়ে। জানা গিয়েছে, হঠাৎ-করেঘটা বিপুল বৃষ্টিপাতে জলস্তর বেড়ে গিয়েছে মানালি ও লাহুল উপত্যকার নদী-নালাগুলিতে। অতিরিক্ত সেই জলে প্লাবিত হয়ে গিয়েছে মানালি। বহু জায়গায় নেমেছে ধস। বহু জায়গায় রাস্তা বন্ধ হয়ে গিয়েছে।

পরিস্থিতি বিচার করে প্রশাসনের তরফে জারি হয়েছে সতর্কতা। হিমাচল জুড়ে বিভিন্ন জায়গায় বহু মানুষ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। দুর্গতদের তালিকায় রয়েছেন বহু পর্যটকও। জানা গিয়েছে ১৫০ জনেরও বেশি পর্যটক এই ভাবে বিভিন্ন পয়েন্টে আটকে পড়েছেন। জরুরি ভিত্তিতে উদ্ধারকার্য শুরু হয়েছে বলে জানা গিয়েছে। সাধারণ মানুষ ও আটকে-পড়া পর্যটকদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়ার কাজ চলছে। ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগে ভয়ে বিহ্বল হয়ে পড়েছেন স্থানীয় মানুষ এবং পর্যটকদল।

মানালিতে বিপাশা নদী প্লাবিত হয়ে গিয়েছে দওয়াদা এলাকায়। নদীর জল উপচে উঠে পড়েছে রাস্তায়। চণ্ডীগড়-মানালি হাইওয়ের যান পরিবহণ ঘুরিয়ে দেওয়া হচ্ছে কাটৌলা-বাজাউরা সড়কে। কুলু প্রশাসন স্থানীয় বাহাঙ্গ গ্রামের মানুষজনকে নিরাপদে সরিয়ে নিয়ে গিয়েছে।

লাহুল-স্পিতির বিভিন্ন সড়কে প্রায় দেড়শোটি গাড়ি দাঁড়িয়ে পড়েছে। তাদের ধস-প্রবণ এলাকা থেকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে। ছত্রু নামক স্থানে অন্তত জনা সত্তর মানুষ বিচ্ছিন্ন হয়ে রয়েছেন। তাঁদেরও উদ্ধারের চেষ্টা চলছে। কিন্নরে চুলিং নদীটির জলস্তর বদ্ধির কারণে অন্তত ঘণ্টাসাতেক বন্ধ ছিল সেখানকার রাস্তাঘাট।

Related Articles

Back to top button