Education National North Bengal WestBengal

মাকে ছাড়াই একই দিনে ২২টা সাপের বাচ্চার জন্ম।

মাকে ছাড়াই একই দিনে ২২টা সাপের বাচ্চার জন্ম।

জীবনের ঝুকি পুর্ণ কাজ হলেও ছোট থেকেই ভাল বাসতো সাপ ধরা দেখতে ও খেলতে। সব সময় টিভিতে ডিসকভারি চেনেল দেখতো,এবং সেখান থেকেই অনুপ্রাণিত হয়। ইছা হয় সাপকে বাচাবে ও মানুষকে বোঝাবে,সাপ আমাদের সমাজের কত গুরুত্ত পুর্ণ প্রাণী যা আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষায় জড়িয়ে আছে।

মালদার শোভানগরের ছেলে বঙ্কিম সর্ণকার প্রায় সতেরো বছর ধরে এই কাজটি করে আসছে শুধু সেটাই না এখন সে সাপ নিয়ে লেখাপোড়াও করে চলেছে , গত ২৯ জুন খবর আসে মালদা হবিবপুর ব্লকের আইহো এলাকায় সাপ বেরিয়েছে ও অনেক গুলো ডিম আছে,বঙ্কিম সেখানে ছুটে যায় ও দেখে সাপটা পালিয়ে গেছে,তখন সে ডিম গুলো যত্ন সহকারে উদ্ধার করে বাড়িতে নিয়ে আসে জত্নে রাখে ।ও অক্লান্ত চেষ্টায়,প্রতিদিন দেখাশোনা করে ,টানা আট দিনের মাথায় সব গুলো ডিম ফুটে ২২ টা সাপের বাচ্চা জন্ম নেয় ।

এবং তার পরিশ্রম সার্থক হয়েছে বলে জানায়। এ ছাড়া কোথাও যদি কোন বাড়িতে সাপ বেরনোর খবর আসলেই ছুটে যায় ও রেসকিউ করে , যাতে কেও মেরে না ফেলে সেদিকেও নজর রাখে ও পরে বন দপ্তর্রের হাতে তুলে দেয় । এবং কোন, কোন সময় বিষ বিহীন সাপ ধরে মানুষের সামনে ছোবল খেয়ে দেখায় সব সাপের কামড়ে বিষ নাই, তাই কেও না বুঝে কোন সাপ মারবেন না।

সে সোমবার সাপের বাচ্চা গুলোকে প্লাসটিক বাক্সে নিয়ে বনদপ্তরের মালদা রেঞ্জের রেঞ্জ অফিসে আসে বনদপ্তরের হাতে তুলে দেওয়ার জন্য।

Reported by :হক জাফর ইমাম। মালদা।

Share this:

You may also like