North Bengal Siliguri

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের রাজ্য কাউন্সিল সভা।

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের রাজ্য কাউন্সিল সভার আয়োজন করা হয় শনিবার ও রবিবার মালদার বিনয় সরকার অতিথি আবাসে। আজ দ্বিতীয় দিন, আজকের আলোচনায় মালদা জেলার পক্ষে বিভিন্ন প্রস্তাব উঠে আসে । মহানন্দার উৎস থেকে দার্জিলিং উত্তর দিনাজপুর মালদা ভীষণভাবে দূষিত হয়ে গেছে মজে গেছে, প্রবাহমানতা প্রায়ই নেই– এই জায়গায় প্রস্তাব আসে যে, মহানন্দা নদী কে বাচাতে একটি পরিকল্পনা নিতে হবে যাতে করে নাব্যতা ও প্রবাহমানতা বাড়ে। দ্বিতীয়তঃ হবিবপুর এর কাছে এশিয়ার বৃহত্তম হিজল বনটি এখন প্রায় ধ্বংসের মুখে। হিজল গাছের শিকড় ডালপালা পাতা ফুল ফল সবই ভেষজ ।এই ঐতিহ্যবাহী হিজল বন ধ্বংসের মুখে, এটিকে পুনরুদ্ধারের চেষ্টা করতে হবে। তৃতীয়ত আলোচনায় বিজ্ঞানমনস্কতা এবং দূষন এবং বিজ্ঞান এবং প্রযুক্তি কে মানুষের কল্যাণে ব্যবহার করার প্রয়োজনীয়তা বারবার উল্লেখিত হয়েছে। সামগ্রিকভাবে গোটা রাজ্যের বিজ্ঞানকর্মী সাইন্টিস্ট অধ্যাপকদের উপস্থিতিতে এই দুই দিনের কর্মশালা সফল হল। আশা করি মালদা জেলায় য কুসংস্কারের ঘটনাগুলি ঘটে চলেছে এখনো, সেই কুসংস্কারের ঘটনাগুলি আগামী দিনে বিজ্ঞান মঞ্চের কর্মীরা লড়াই করে সেই কুসংস্কারের ঘটনা প্রতিহত করবেন
বারবার আলোচনায় উঠে আসে গাছ লাগানোর কথা। শুধু গাছ লাগানোর কথা বললেই হবে না, নিজেদের সক্রিয় হয়ে সত্যি সত্যি গাছ লাগাতে হবে তাহলেই বিশ্ব উষ্ণায়ন কে প্রতিহত করা যাবে। শেষে রাজ্য সম্পাদক অধ্যাপক প্রদীপ মহাপাত্র জবাবী ভাষণ দেন এবং রাজ্য কার্যকরী সভাপতি অধ্যাপক সত্যজিৎ চক্রবর্তী সবাইকে ধন্যবাদ দিয়ে আলোচনা শেষ করেন জানালেন বিজ্ঞান মঞ্চের সদস্য সুনীল সরকার।
এই সম্মেলনে মোট ১২৫ জন ।শেষ দিনে সারা রাজ্যের বিজ্ঞান মঞ্চের কর্মীরা তাদের নিজের নিজের এলাকার পরিবেশ সংক্রান্ত, বিজ্ঞান প্রযুক্তি সংক্রান্ত বিভিন্ন বিষয়গুলি তুলে ধরেন। এই সভাকে কেন্দ্র করে মালদা জেলায় বিজ্ঞান কর্মীদের মধ্যে উন্মাদনা সৃষ্টি হয়। মালদা জেলা বিজ্ঞান মঞ্চ আগামী দিনে বিজ্ঞান আন্দোলন করার ক্ষেত্রে আরও দায়িত্ব নিয়ে কাজ করবে।

News: হক জাফর ইমাম।

Share this:

You may also like