North Bengal

মাধ্যমিক পরীক্ষার্থীদের বহিরাগতদের দিয়ে আক্রমণের প্রতিবাদে পথ অবরোধ।

মাধ্যমিক পরীক্ষার্থীদের বহিরাগতদের দিয়ে আক্রমণের প্রতিবাদে পথ অবরোধ করে বিক্ষোভ দেখালো মালদা বাঙ্গীটোলা ও বালুয়াচড়া হাই স্কুলের মাধ্যমিক পরীক্ষার্থীরা। পরীক্ষার্থীদের সঙ্গে ওই দুই বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা এই বিক্ষোভ অনুষ্ঠানে যোগ দেয়। পরে মোথাবাড়ি থানার পুলিশ বাহিনী এসে বিষয়টি নিয়ে পদক্ষেপের আশ্বাস দিলে পথ অবরোধ উঠে যায়।এর আগে মাধ্যমিক পরীক্ষার্থীরা প্রথমে বাঙ্গীটোলাা হাই স্কুলের শিক্ষকদের মেন গেটে তালা মেরে বিক্ষোভ দেখাতে থাকে ছাত্র ছাত্রীদের একটাই দাবি স্কুলের প্রধান শিক্ষিকা বহিরাগত স্থানীয় একটি ৫০ জন যুবককে ছাত্র-ছাত্রীদের বেধড়ক মেরেছে । তাদের বাঙ্গীটোলা হাই স্কুলের ও বালুয়া চড়া হাই স্কুলের ৫/৬ জন ছাত্র-ছাত্রী স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি। ইস্কুলের মাধ্যমিকের ফল খারাপ করানোর জন্যই এটা স্কুলের এটা মোথাবাড়ি স্কুলের একটা চক্রান্ত ।যদিও স্কুলের প্রধান শিক্ষিকা জানিয়েছেন বেপরোয়াভাবে মোবাইল সাথে নিয়েই স্কুলের ছাত্র ছাত্রীরা পরীক্ষা দিচ্ছিল সেটা করতে না পারায় ওই স্কুলের অভিভাবকরাই বিদ্যালয় ভাঙচুর চালিয়েছে।

বিদ্যালয়ের শিক্ষকদের তাণ্ডবের হাত থেকে বাঁচাতে কিছু যুবক স্কুলে আসে। আমরা কাউকে ডাকি নি। বিষয়টি নিয়ে বাঙ্গীটোলা স্কুলের অভিভাবক দুলাল শেখ জানান “মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফল নিয়ে বাঙ্গিটোলা হাই স্কুলের সঙ্গে মোথাবাড়ি হাই স্কুলের রেষারেষি দীর্ঘদিনের স্কুলের ফল খারাপ করার জন্য মোথাবাড়ি স্কুলের শিক্ষকরা যৌথভাবে মোবাইল চেক করার নামে পরীক্ষার হলে শান্তিপূর্ণ পরিবেশ ব্যাঘাত করছিল শিক্ষিকা শিক্ষকদের সামনে ছাত্রীদের পোশাক খুলতে বাধ্য করছিলো এরই প্রতিবাদে ছাত্ররা আন্দোলন নেমেছে।বিদ্যালয়ের ছাত্রী লাভলি খাতুন জানিয়েছেন ” আমরা সকলে মোবাইল নিয়ে ঢুকিনি হয়তো কেউ কেউ ঢুকতে পারে তার জন্য পরীক্ষার হলে মোবাইল চেকিং এর নামে আমাদের পোশাক খুলতে বাধ্য করা হয়েছে আমাদের পরীক্ষায় সময় নষ্ট করা হয়েছে আমাদের ফল খারাপ করানোর জন্যই এটা করা হয়েছে আমরা এর বিচার চাই”। গোটা ঘটনায় মোথাবাড়ি থানার ওসি সোমজিত্ মল্লিক বিশাল পুলিশ বাহিনী নিয়ে ছুটে আসে । পুলিশ জানায় ইতিমধ্যে ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে ।ঘটনায় মামলা রুজু হয়েছে। আমরা প্রয়োজনে মোথাবাড়ি স্কুলের শিক্ষকদের সঙ্গে কথা বলব। ঘটনা তদন্ত করব । পুলিশের আশ্বাসে অবরোধ কর্মসূচি উঠে যায় ।
স্কুলের প্রধান শিক্ষক সৌমিত্র সেনগুপ্ত জানিয়েছেন “আজ মোথাবাড়ি হাইস্কুলে বহিরাগত ছাত্র দের হাতে আমার বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা পরীক্ষাতে মার খাওয়ার অভিযোগ আমার কাছে আনে । প্রতিবাদে আমাদের ছাত্ররা বিদ্যালয় বিক্ষোভ দেখায়। এবং একটি অভিযোগ করে। আমরা ওদের অভিযোগ শুনেছি এবং ওদের সব দাবি পুলিশ শুনে ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দেয়।আমি ঘটনাটা কি ঘটেছে তা মোথাবাড়ি স্কুলের প্রধান শিক্ষকের কাছে জানতে চাইবো। ঘটনায় কারো দোষ থাকলে অবশ্যই দোষীরা শাস্তি পাবে।

News: হক জাফর ইমাম।

Share this:

You may also like