North Bengal

সরস্বতী পুজোর পুরোহিত কলেজের প্রাক্তন ছাত্রী।

মালদা কলেজের সরস্বতী পুজোর পুরোহিত কলেজের প্রাক্তন ছাত্রী। রাজ্যে মেয়েরা যে সর্বাগ্রে এগিয়ে চলেছে তারই উদাহরণ কলেজ ছাত্রীদের সরস্বতী পুজো । বাগদেবীর বন্দনায় ওই কলেজ ছাত্রী সুলেখা মন্ডল ব্রাহ্মণ পরিবারের নন। তিনি সাধারণ মধ্যবিত্ত বাঙালি পরিবারের । মালদা কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী সুলেখা মন্ডল এই কলেজের সরস্বতী পুজোর প্রধান পুরোহিত। মন্ত্র উচ্চারণ থেকে অঞ্জলি সবটাই করেছেন সুলেখা মন্ডল । আর তার সঙ্গে সাহায্য করেছেন কলেজের অন্যান্য ছাত্রীরা। এদিকে রবিবার সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্কুল কলেজ এবং জেলা প্রশাসনিক ভবনে সাড়ম্বরে পালিত হয় বাগদেবীর আরাধনা।এদিন মালদা কলেজের ছাত্রী যিনি পুরোহিত হয়েছেন সেই সুলেখা মন্ডল বলেন, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উদ্যোগে মেয়েদের জন্য বিভিন্ন সরকারি প্রকল্পের অন্তর্ভুক্ত করার কাজ চলছে । রাজ্য জুড়ে মেয়েরা অনেক এগিয়ে। সরকারি আমলা থেকে তথ্যপ্রযুক্তি কোনোটিতেই পিছিয়ে নেই মেয়েরা। তবে কেন পিছিয়ে থাকব আমরা ।

সবটাই সরকারের উদ্যোগ বলা যেতে পারে ।কন্যাশ্রী প্রকল্পে উজ্জীবিত হয়ে আজ সমস্ত রকম ভাবেই মেয়েরাই এগিয়ে চলেছে । এদিন বাগদেবীর আরাধনা করে খুবই ভালো লাগছে।রবিবার সকাল থেকেই মালদা জেলা প্রশাসনিক ভবন ডিএম অফিসের সামনে পালিত হয় সরস্বতী পুজো । সেখানেও পংক্তি ভোজনের আয়োজন করা হয় । এর পাশাপাশি বিভিন্ন সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চলে ধুমধাম করে সরস্বতী পুজো ।
মালদা শহরের প্রতিষ্ঠিত স্কুলগুলির মধ্যে বিবেকানন্দ বিদ্যামন্দির, বারলো গার্লস হাইস্কুল, ললিত মোহন হাইস্কুল , জেলা স্কুল এবং মহিলা কলেজে পালিত হয় সরস্বতী পুজো। পুজো উপলক্ষে ছাত্র ছাত্রীদের ভিড় ছিল বিভিন্ন জায়গায় । কলেজ প্রাঙ্গণ থেকে শুরু করে শিশু উদ্যান সমস্ত জায়গায় টিনএজারদের বিশেষভাবে লক্ষ্য করা যায়। খুশির মেজাজে এবং ছুটির আনন্দে কেটেছে ছাত্র-ছাত্রীদের সময়।

News: হক জাফর ইমাম।

Share this:

You may also like