North Bengal

মৃৎশিল্পীদের মাথায় হাত, সামনেই মাধ্যমিক পরীক্ষা।

মৃৎশিল্পীদের মাথায় হাত, সামনেই মাধ্যমিক পরীক্ষা আগামী রবিবার গোটা রাজ্যের সাথে সাথে মালদাও সামিল হবে বাগদেবী সরস্বতী পুজোর আরাধনায়। আপামর বাঙালি আরো একবার মেতে উঠবেন উৎসবের আনন্দে। শেষ মুহূর্তে মায়ের মৃন্ময়ী রূপ ফুটিয়ে তুলতে ব্যস্ত মালদা জেলার শিল্পীরা। হাজার ব্যস্ততা থাকলেও এবারে মালদা জেলার শিল্পীদের মন ভার। পুরাতন মালদা শহরের শাহাপুরে মৃৎশিল্পী বিশ্বনাথ পাল সাংবাদিকদের জানান এ বছর তিনি মোট ছোট-বড় মিলিয়ে ৭৩ টি সরস্বতী প্রতিমা তৈরি করছেন। সবগুলোই সাবেকিয়ানা। দাম দুই হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ছয় হাজার টাকা পর্যন্ত।

কিন্তু এবছর তেমনভাবে সরস্বতীর চাহিদা নেই। ৭৩ টি ঠাকুরের মধ্যে মাত্র এখনো পর্যন্ত কুড়িটি বিক্রি হয়েছে। বাকি টি কবে হবে তাও, ঠিক তিনি জানেন না। কারণ হিসেবে তিনি জানান সরস্বতী পুজোর দুদিন পরই মাধ্যমিক পরীক্ষা। তাই এ বছর হয়তো অনেক ছাত্র-ছাত্রী পুজোয় সে রকম ভাবে অংশগ্রহণ করতে পারছে না। অনেক ছাত্র-ছাত্রী এবছর বাজার থেকে রেডিমেট ছাঁচের মূর্তি কিনে পূজো করছেন।
তাই এই বছর সরস্বতী প্রতিমার চাহিদা তুলনামূলকভাবে অনেক
কম। শুধু তার কারখানার নয় মালদা জেলার যে কটা কারখানা রয়েছে সবগুলোতেই একই অবস্থা। তাই এই বছর তারা গভীর সংকটের মুখে পড়েছেন।

News: হক জাফর ইমাম।

Share this:

You may also like