North Bengal

পরীক্ষা কেন্দ্র বদলের প্রতিবাদে রাস্তায় বিক্ষোভ ছাত্রদের।

পরীক্ষা কেন্দ্র বদলের প্রতিবাদে রাস্তায় বিক্ষোভ দেখালেন মালদা গাজলের হাজী নাকু মহম্মদ হাইস্কুলের ছাত্রেরা। শুক্রবার দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত চলে ওই এলাকার মালদা বালুরঘাট রাজ্য সড়ক অবরোধ করে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের বিক্ষোভ । এই বিক্ষোভের খবর জানতে পেরে ঘটনাস্থলে আসেন মালদা গাজোল থানার ওসি হারাধন দেব এবং ওই স্কুলের প্রধান শিক্ষক ননী গোপাল সরকার। কিন্তু পরীক্ষা কেন্দ্রের বদল এক বছরের মাথায় কেন করা হলো তা নিয়ে প্রতিবাদে সোচ্চার হোন উচ্চমাধ্যমিক পড়ুয়ারা। পুরনো স্কুলে উচ্চমাধ্যমিকের পরীক্ষা কেন্দ্রটি রাখার দাবি জানিয়ে বিক্ষোভ দেখাতে থাকেন ওই স্কুলের শতাধিক পরীক্ষার্থীরা।
স্কুলের বিক্ষোভকারী এক ছাত্র অমল চন্দ্র বিশ্বাস বলেন, গত বছর এই স্কুলের উচ্চমাধ্যমিকের পরীক্ষা কেন্দ্রটি ছিল সিউচাঁদ হাইস্কুলে। কিন্তু এবছর সেই পরীক্ষা কেন্দ্র বদল করে হাতিমারি হাইস্কুলে করা হয়েছে। সরকারি নিয়ম অনুসারে তিন বছরের আগে পরীক্ষা কেন্দ্র পরিবর্তন করা যায় না । কিন্তু এক বছরের মাথায় আমাদের স্কুলের পরীক্ষা কেন্দ্রটি সিউ চাঁদ হাইস্কুল থেকে সরিয়ে হাতিমারি হাই স্কুলে করা হয়েছে । এরই প্রতিবাদ জানিয়ে রাস্তায় নেমে বিক্ষোভ অবরোধ দেখিয়েছি।
বিক্ষোভকারী পড়ুয়ারা দাবি তোলেন হাজীনাকু মোহম্মদ হাইস্কুলের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রটি সিউচাঁদ হাইস্কুলের রাখতে হবে। নইলে আগামীতে বৃহত্তর আন্দোলন করা হবে।

হাজীনাকু মহম্মদ হাইস্কুলের প্রধান শিক্ষক ননী গোপাল সরকার জানিয়েছেন, এবছর আমাদের স্কুলের ৪৫০ জন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী রয়েছেন। স্কুলের পরীক্ষা কেন্দ্র কোথায় হবে সেটি ভেন্যু ইনচার্জের থেকে ঠিক করা হয়। এক্ষেত্রে স্কুল কর্তৃপক্ষের কোন হাত থাকে না । একথা উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের বোঝানো হয়েছে । কিন্তু ওরা পুরনো পরীক্ষা কেন্দ্রের দাবিতে অনড় হয়ে বিক্ষোভ দেখিয়েছে। বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
গাজোল থানার ওসি হারাধন দেব জানিয়েছেন, বিক্ষোভকারী পড়ুয়াদের বুঝানো হয়েছে। তারা পুলিশ প্রশাসনের ওপর আস্থা রেখেছে। পুরো বিষয়টি প্রশাসনের কাছে জানানোর আশ্বাস দেওয়ায় ওই পড়ুয়ারা বিক্ষোভ তুলে নেয়।

News: হক জাফর ইমাম।

Share this:

You may also like