North Bengal

মালদায় দুটো ফুট ব্রিজের শিলান্যাস করলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ।

হাজারো গ্রামবাসীদের সমস্যার কথা শোনার পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কে অনুরোধ জানিয়েছিলেন মালদা ইংরেজবাজারের বিধায়ক নিহার ঘোষ। আর যেমনি বলা, তেমনি কাজ । মুখ্যমন্ত্রীর নির্দেশে ইংরেজবাজার ব্লকের কাজিগ্রাম গ্রাম পঞ্চায়েত এলাকায় ভাগীরথী নদীর উপর গড়ে উঠতে চলেছে কংক্রিটের পাকা সেতু। বৃহস্পতিবার কাজি গ্রাম গ্রাম পঞ্চায়েতের জ্যোতপৃথি এলাকায় সেতু তৈরীর জায়গা পরিদর্শন করেন উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ । তাঁর সঙ্গে ছিলেন সংশ্লিষ্ট এলাকার বিধায়ক নিহার ঘোষ সহ পঞ্চায়েত ও প্রশাসনের কর্তারা। প্রায় দেড়শ মিটার এই পাকা সেতু তৈরিতে খরচ হবে দেড় কোটি টাকা। এদিন ওই এলাকার পাকা সেতু তৈরীর শিলান্যাস করেন উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ।

ইংরেজবাজারের বিধায়ক নিহার ঘোষ বলেন, ভাগীরথী নদীর ওপারে রয়েছে কালিয়াচক ২ ব্লক। এপারে ইংরেজবাজার ব্লক । আর এই জ্যোতপৃথি এলাকায় পাকা সেতু তৈরি হলে এই দুই ব্লকের যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। তৃণমূল বিধায়ক নিহার ঘোষ বলেন, ৩৪ বছর ধরে বাম সরকার ক্ষমতায় ছিল। এমনকি কাজিগ্রাম এলাকাটি বামফ্রন্টের গড় হিসাবে পরিচিত ছিল। কিন্তু ভাগীরথী নদীর উপর বাঁশের তৈরি অস্থায়ী সেতু দিয়ে মানুষকে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। বিগত সরকার সেখানে কংক্রিটের সেতু তৈরি করার কোন ভাবনা চিন্তায় করে নি। রীতিমতো জীবনের ঝুঁকি নিয়ে হাজার হাজার মানুষকে প্রতিদিনই বাঁশের অস্থায়ী সেতু দিয়ে চলাচল করতে হয় । তাও আবার স্থানীয় বাসিন্দারাই পঞ্চায়েতের সাহায্য নিয়ে সেই অস্থায়ী বাঁশের সেতু তৈরি করেছেন । এব্যাপারে এলাকার মানুষ বিষয়টি আমাকে জানিয়েছিল । তারপরই মুখ্যমন্ত্রীকে গতবছর মালদায় প্রশাসনিক বৈঠকে জ্যোতপৃথি এলাকায় কংক্রিটের পাকা সেতু তৈরীর অনুরোধ জানায় । সঙ্গে সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই প্রস্তাব গ্রহণ করে দ্রুত পাকা সেতু তৈরির নির্দেশ দিয়েছেন।
বিধায়ক নিহার ঘোষ আরও বলেন, কাজিগ্রাম গ্রাম পঞ্চায়েত ছাড়াও মহদীপুর গ্রাম পঞ্চায়েতের খিরকি সেতুটিও অর্ধ সমাপ্ত অবস্থায় পড়ে রয়েছে। এটিও বামফ্রন্টের আমলে কাজ শুরু হয়েছিল ।কিন্তু তারপরে আর সেই কাজ এগোয় নি । সে ব্যাপারেও আমাদের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি কেউ জানানো হয়েছিল । তিনি এই কাজ সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন । উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর থেকে মহদিপুর এলাকার ভাগীরথী নদীর উপর আরেকটি পাকা সেতু সম্পূর্ণ করার জন্য চার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে । দুটি এলাকাতেই খুব দ্রুত কংক্রিটের পাকা সেতু তৈরির কাজ শুরু হয়ে যাবে। রাজ্য সরকারের এই উদ্যোগে মানুষ সাধুবাদ জানিয়েছেন ।
উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ জানিয়েছেন, মালদার দুটি গ্রাম পঞ্চায়েত এলাকায় কংক্রিটের পাকা সেতু তৈরি হবে। দ্রুত সেই কাজ শুরু করার কথা জেলা প্রশাসনের কর্তাদের জানানো হয়েছে। এই কংক্রিটের পাকা সেতু তৈরি হলে মানুষের যোগাযোগ ব্যবস্থা আরো সুন্দর হয়ে যাবে। ৩৪ বছরের বাম সরকারের আমলেও মেলেনি সামান্যটুকু সহযোগিতা। যার ফলে প্রতিদিনই জীবনের ঝুঁকি নিয়ে ভাগীরথী নদীর উপর অস্থায়ী বাঁশের সেতু পার হয়ে চলাচল করতে হয় হাজারো গ্রামবাসীদের ‌ সেই সমস্যার কথা শোনার পরই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে অনুরোধ জানিয়েছিলেন

News: হক জাফর ইমাম।

Share this:

You may also like