North Bengal

রাজ্য কুষ্ঠ বিভাগ,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের উদ্যোগে ট্যাবলোর উদ্বোধন।

রাজ্য কুষ্ঠ বিভাগ,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের উদ্যোগে ট্যাবলোর উদ্বোধন করা হয়।বুধবার সকাল দশটায় থেকে কুষ্ঠ মুক্ত সচেতনতার প্রচার শুরু করলো মালদা জেলা প্রশাসন। এদিন ট্যাবলোর উদ্বোধন করেন সদর মহকুমা শাসক পার্থ চক্রবর্তী। উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট দপ্তরের কর্তারাও । এদিন জেলা প্রশাসনিক ভবনের সামনে নেতাজি মূর্তির পাদদেশে গান্ধী ছবিতে মাল্যদান করে কুষ্ঠ মুক্ত সচেতনতা অভিযানের শপথ বাক্য পাঠ করানো হয় সংশ্লিষ্ট দপ্তরের কর্মী আধিকারিকদের।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রাচীন জীবাণু ঘটিত রোগ কুষ্ঠ ছোঁয়াচে নয়। এমডিটি নামক প্রতিশোধক খেলেই কুষ্ঠ সম্পূর্ণভাবে সেরে যায়।

বিভিন্ন সরকারি হাসপাতাল থেকে কুষ্ঠ রোগের বিনামূল্যে চিকিৎসা ব্যবস্থা করেছে রাজ্য সরকার। এই বিষয়টি নিয়ে মানুষকে অবগত করতেই শহর থেকে গ্রাম সচেতনতা মূলক একটি প্রচারের ট্যাবলোর উদ্বোধন করা হয়েছে। ৩০ শে জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত জেলার বিভিন্ন গ্রামীণ এলাকাজুড়ে সচেতনতামূলক প্রচার চলবে। সদর মহকুমা শাসক পার্থ চক্রবর্তী জানিয়েছেন, কুষ্ঠ মুক্ত সচেতনতা অভিযান বুধবার থেকে ট্যাবলোর মাধ্যমে শুরু করা হলো । ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত এই প্রচার চলবে । অনেকেই হয়তো এই রোগ সম্পর্কে বিশেষ কিছু জানেন না। কিন্তু এই রোগ কোন রকম ছোঁয়াচে নয়। এবং চিকিৎসা হলে সম্পূর্ণভাবে সেরে যায় । তার প্রচার এই ট্যাবলোর মাধ্যমে শুরু করা হলো।

News: হক জাফর ইমাম।

Share this:

You may also like