Khabar Aajkal Siliguri

বিশ্বের সেরা বিজ্ঞানীদের মধ্যে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রানতোষ কুমার পালের স্থান।।

বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পেল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রানতোষ কুমার পাল।।

সোশ্যাল ইনফরমেটিক্স এবং বিজনেস ইনফরমেটিক্স গবেষণায় ভারতের মধ্যে প্রথম ও বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পেল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর প্রাণতোষ কুমার পাল: Alper Doger (A.D) বিশ্ব বিজ্ঞানী এবং বিশ্ববিদ্যালয় র‍ রেংকিং ২০২১

Alper Doger (A.D) সাইন্টিফিক ইন্ডেক্স বিশ্বের অন্যতম রেংকিং পরিষেবা । এই রেংকিং এ অন্তর্ভুক্ত হয় পৃথিবীর বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং বিভিন্ন দেশ গুলোর গবেষণার রেংকিং। এই সংস্থাটি প্রায় 200 টির বেশি দেশের 10 হাজারেরও বেশি বিশ্ববিদ্যালয়ের রেংকিং দেওয়ার সাথে যুক্ত । একই সঙ্গে এই প্রতিষ্ঠানটি বিভিন্ন বিজ্ঞানীদের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞদের রেংকিং করে থাকে। প্রতি বছর এই তালিকা তৈরী করে সায়েন্টিফিক ইন্ডেক্স টিম। অতিসম্প্রতি 2021 সালের A D সাইন্টিফিক ইন্ডেক্স প্রকাশিত হলে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপকের নাম উঠে আসে। তাঁরা হলেন ডক্টর অমিত কুমার মন্ডল এবং ডক্টর প্রানতোষ কুমার পাল।

বিজনেস ইনফরমেটিক্স এ আন্তর্জাতিক ক্ষেত্রে ডক্টর পালের অবদানের জন্য এবছরের AD সাইন্টিফিক ইন্ডেক্স রেংকিং অনুযায়ী সারা বিশ্বে তৃতীয় স্থান অধিকার করেন। তার আগে যথাক্রমে ইউনিভার্সিটি অফ ভিয়েনা এবং মালয়েশিয়ার উটারা বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপক রয়েছেন। এই আন্তর্জাতিক তালিকায় ভারত থেকে আরো দুটি বিশ্ববিদ্যালয়ের দুজন অধ্যাপকের নাম উঠে এসেছে। ডক্টর পালের অপর একটি উল্লেখযোগ্য গবেষণার বিষয় হল সোশ্যাল ইনফর্মেশন সাইন্স ।এই তালিকা ডক্টর পাল বিশ্বের মধ্যে ষষ্ঠ এবং ভারতের মধ্যে প্রথম স্থান অধিকার করেছেন। এই তালিকায় ভারত বর্ষ থেকে দেব সংস্কৃতি বিশ্ববিদ্যালয় এবং আইআইএম কলকাতার অধ্যাপক ও জায়গা করে নিয়েছেন।

ডক্টর প্রানতোষ কুমার পাল, গঙ্গারামপুরের ভূমিপুত্র তথা রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার এন্ড ইনফরমেশন সায়েন্স বিভাগের অধ্যাপক।

তার এই সাফল্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর অনিল ভুইমালি, রেজিস্ট্রার ড: দুর্লভ সরকার, সাইন্স এন্ড ম্যানেজমেন্টের ডিন প্রফেসর কে এস তিওয়ারি খুশি ব্যক্ত করেছেন এবং আরো মঙ্গল কামনা করেছেন । তার সাফল্যে খুশি তার পরিবারের সকলে, তার মেয়ে, তার বিভাগের সহকর্মী, তার ছাত্র ছাত্রী এবং অন্যান্য গবেষকেরা । আগামীতে আরো গবেষণামূলক কাজ এবং রায়গঞ্জ ইউনিভার্সিটির তরফে স্কিলবেসড বিভিন্ন শাখার (ইন্টারডিসসিপ্লিনারী) স্টুডেন্টদের জন্য প্রোগ্রাম শুরু করার ইচ্ছা রয়েছে বলে জানান ডক্টর পাল।

News Co-Ordinator and Advisor, Khabar Aajkal Siliguri

Related Articles